আল জাজিরার সম্প্রচার বন্ধে রিটে ৬ অ্যামিকাস কিউরি নিয়োগ

Spread the love

নাগরিক ডেস্ক: কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের বাংলাদেশে সম্প্রচার বন্ধে হাইকোর্টে দায়ের করা রিট হতে পারে কিনা এবং সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে ভিডিও সরানো ব্যাপারে রিটের শুনানিতে ছয়জন অ্যামিকাস কিউরি নিয়োগ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার এ বিষয়ে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি করে বিচারপতি মজিবুর রহমান মিঞায় নেতৃত্বাধীন হাইকোর্টের একটি ডিভিশন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) হিসেবে সুপ্রিম কোর্টের আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মাদ আলী, কামাল উল আলম, আব্দুল মতিন খসরু, ফিদা এম কামাল, শাহদীন মালিক ও প্রবীর নিয়োগীকে নিয়োগ দেয়া হয়েছে। এদের সবাইকে আগামীকালের মধ্যে আদেশের কপি পাঠাতে বলা হয়েছে। পরবর্তি শুনানির জন্য আগামী ১৫ ফ্রেব্রুয়ারি দিন নির্ধারণ করেছেন আদালত।

গত ৮ ফেব্রুয়ারি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার বাংলাদেশে বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। একইসাথে রিটে সংবাদমাধ্যমটির প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ প্রতিবেদনটি ইউটিউব, টুইটার, ফেসবুকসহ সব অনলাইন প্লাটফর্ম থেকে অপসারণ করার নির্দেশনা চাওয়া হয়েছে।

এদিকে রিট আবেদনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সচিব, তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় সচিব, বিটিআরসি চেয়ারম্যান, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ শিরোনামে আল জাজিরায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সেনাবাহিনীও এই প্রতিবেদনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *