আবার নতুন ঘর পাচ্ছেন হতদরিদ্র উর্মিলা রাণী

Spread the love

তালতলী (বরগুনা) সংবাদদাতা : বরগুনার তালতলী উপজেলার কড়ইবাড়িয়া ইউনিয়নের বেহেলা গ্রামে মৃত রাজেশ্বরের স্ত্রী উর্মিলা রানী (৬৫) গৃহহীন ও ভূমিহীন হাওয়ায় পেয়েছিলেন মুজিববর্ষের উপহারের একটি ঘর। সেই উপহারের ঘরটি নির্মাণের কয়েক ঘণ্টা পরই ভেঙে পড়ার ঘটনা ঘটেছিল।

এ ঘটনায় বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে নড়েচড়ে বসেন প্রশাসন। পরে ওই ঘটনায় উপজেলা নির্বাহি অফিসার ও জেলা প্রশাসক সরেজমিনে তদন্ত করে ঘরটি আবার পুনরায় নির্মাণ করার জন্য বলা হয়েছে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) বেলঅ ১১ টায় সরেজমিনে দেখা যায় উর্মিলা দেবী সেই আগের ঘরটি ভেঙে ফেলে নতুন করে আবার নির্মাণের জন্য শ্রমিকরা কাজ করছেন।

উর্মিলা রানী বলেন, আগের ঘরটি নির্মাণের পরে দুই দুইবার ভেঙে পড়ে ও আমার থেকে ৯ হাজার টাকা নিয়েছিল সেই টাকা ফেরত দিয়েছে কনটেকটার। এখন ইউএনও বলে গেছে খুব টেকসই করে ঘাঁটি নির্মাণ করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহি অফিসার আসাদুজ্জামান জানান, ওই ঘরের পিছনেই খাল, খাল থেকে জোয়ারের পানি উঠতে পারে এ কারণে নিরাপদ দূরত্বে দশ হাত সরিয়ে নেওয়া হচ্ছে।

জেলার তালতলী উপজেলায় ৬ টি ইউনিয়নে ১০০ টি দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করা হচ্ছে। প্রতিটি গৃহ নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। প্রায় ১ কোটি ৭১ লক্ষ টাকার এই কাজের দেখভাল করছেন স্থানীয় উপজেলা প্রশাসন।

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীনদের মাঝে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণে বরগুনার তালতলী উপজেলায় নানা অনিয়মের অভিযোগ উঠেছে। ভূমিহীনদের নামে দুই শতাংশ খাসজমি বরাদ্দ থেকে শুরু করে ঘর নির্মাণ কাজের প্রতিটি ধাপে অনিয়ম, নিম্নমানের উপকরণ ব্যবহার, ঘর নির্মাণের কয়েক ঘন্টা পর ভেঙে পড়াসহ নানা অভিযোগ উঠেছে। এ ঘটনায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মাণে অনিয়মের অভিযোগে একাধিক গণমাধ্যমে সংবাদ প্রচার ও প্রকাশের পর মাঠে নামেন তদন্ত কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *