করোনায় ইউরোপ থেকে ঘরে ফেরা

Spread the love

নাগরিক ডেস্ক : ড. মাছুমা হাবিব পেশায় একজন শিক্ষক। গত বছর ১ মার্চ সরকারি এক আদেশে নেদারল্যান্ড সরকারের বৃত্তি নিয়ে একটি প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য নেদারল্যান্ডে যান।

নেদারল্যান্ডে যাওয়ার দুই সপ্তাহের মধ্যে ইউরোপে করোনা মহামারী আকার ধারণ করে। যখন তিনি তার প্রশিক্ষণ কোর্স শেষ করেন, তখন ইউরোপে লকডাউন দেওয়া হয়। লকডাউন সত্ত্বেও বাংলাদেশী দূতাবাস ও বৃত্তি প্রদানকারী সংস্থার সহায়তায় দেশের ফেরার জন্য বিমানের টিকিট পান। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে তিনি নেদারল্যান্ড থেকে রওনা হয়ে জার্মানির ফ্রাঙ্কফুট বিমানবন্দরে এসে আটকা পড়েন।

করোনার ভয়াবহ ঝুঁকি নিয়ে জার্মানিতে বাংলাদেশী এম্বেসির সহযোগিতায় ৪০ দিন অবস্থানের পর তিনি দেশে ফিরতে সক্ষম হন। এই সময়ের দুর্বিষহ অভিজ্ঞতা, পরিবার পরিজন ব্যতীত একাকী একটি মানুষের স্বদেশে পরিবারের কাছে ফিরে আসার যে আকুলতা তা নিয়ে তিনি একটি বই লেখেন ‘ইউরোপ থেকে বাংলাদেশ-করোনায় ঘরে ফেরা’।

মঙ্গলবার এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ইউরোপে তার দুর্বিষহ অভিজ্ঞতা ও তার লেখা বইয়ের বিষয়ে তুলে ধরে এসব তথ্য দেন। সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, এবছর বইমেলায় বইটি চন্দ্রবিন্দু প্রকাশনের ২৪৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়াও বইটি ঢাকায় দেশলাই, কনকর্ড, কাটাবন, চট্টগ্রামের নন্দন বইঘর, বাকৃবির কেয়ার মার্কেটে পাওয়া যাচ্ছে। পাশাপশি অনলাইনে রকমারি ডট কমেও বইটি পাওয়া যাচ্ছে বলেন তিনি ।

ড. মাছুমা হাবিব বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পোলট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শওকত আলীর স্ত্রী। বর্তমানে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ গ্রাজুয়েট ট্রেনিং ইনিস্টিটিউটে (জিটিআই) অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *