মেয়াদোত্তীর্নের পর অছাত্রদের দিয়ে পূর্নাঙ্গ হলো ববির ছাত্রদলের কমিটি

Spread the love

নাগরিক রিপোট : বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাকালীন কমিটির সভাপতি ও সাধারন সম্পাদকসহ বেশীরভাগ পদধারী নেতার ছাত্রত্ব শেষ হয়েছে তিন বছর আগে। একই সময়ে ২ বছর মেয়াদী কমিটির মেয়াদও শেষ হয়। তাদেরকে বহাল রেখে গত বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের পূর্নাঙ্গ কমিটি ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রদল।
জানা গেছে, ২০১৬ সালে ১৪ অক্টোবর রেজা শরীফকে সভাপতি ও হাসান আল হাসিবকে সাধারন সম্পাদক করে ২৫ সদস্েযর বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের প্রথম কমিটি ঘোষণা দেয় তৎকালীন কেন্দ্রীয় কমিটি। বৃহস্পতিবার রাতে ওই কমিটিতে আরও ২৬ জনকে পদায়ন করে ৫১ সদস্যের পূর্নাঙ্গ কমিটি করা হয়। সংগঠনটির কেন্দ্রীয় সহ দপ্তর সম্পাদক আজিজুল হক সোহেল গত বৃহস্পতিবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, কেন্দ্রীয় সভাপতি ও সাধারন সম্পাদক গত ৩১ মার্চ বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৫১ সদস্যের পূর্নাঙ্গ কমিটি অনুমোদন দিয়েছেন।
সংগঠন সুত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি রেজা শরীফ ২০১১-১২ শিক্ষাবর্ষে ব্যবস্থাপনা বিভাগের এবং সাধারন সম্পাদক হাসান আল হাসিব একই শিক্ষাবর্ষের লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী ছিলেন। তারা ২০১৯ সালে মাষ্টার্স সম্পন্ন করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব শেষ করেছেন।
সাধারন সম্পাদক হাসান আল হাসিবও স্বীকার করেছেন, তিনি ও সভাপতিসহ ২০১৬ সালে পদায়ন হওয়া ২৫ জনের বেশীরভাগই ছাত্রত্ব শেষ হয়েছে ২০১৯ সালে। তবে তিনি দাবী করেন, নতুন পদায়ন হওয়া ২৬ জনের বেশীরভাগ এখনও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।
অছাত্রদের বহাল রেখে মেয়াদোত্তীর্ন কমিটি পূর্নাঙ্গ করার কারন জানতে চাইলে সাধারন সম্পাদক বলেন, তারা দায়িত্ব পাওয়ার পর ২০১৮ সালে পূনাঙ্গ কমিটি কেন্দ্রে জমা দিয়েছিলেন। পরবর্তীতে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া গ্রেফতার ও রাজনৈতিক পরিবেশ পুরোপুরি প্রতিকূলে চলে গেলে ওই কমিটি অনুমোদিত হয়নি। ৩১ মার্চ পূনাঙ্গ কমিটি অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ছাত্রদল।
এ ছাত্রদল নেতা দাবী করেন, যেহেতু তারা বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের প্রতিষ্ঠাতা, তাই তারা চাচ্ছেন আনুষ্ঠানিকভাবে পরবর্তী নেতৃত্বের কাছে দায়িত্ব হস্তান্তর করতে। কেন্দ্রীয় নেতারা সে সুযোগ করে দিতে তাদেরকে বহাল রেখে কমিটি পূর্নাঙ্গ করেছেন।
ববি ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি মো: ফয়সাল খান বলেন, আমরা বিবাহিত, ছাত্রত্ব নেই। বিশ্ববিদ্যালয়ের সাংগঠনিক কর্মকান্ডে নেই। আমাদের স্বপদে বহাল রেখে কমিটি পূর্নাঙ্গ করার আগে কেন্দ্রীয় নেতাদের আলোচনা করা উচিত ছিল।
ববিতে ছাত্রদলের সমর্থক হিসেবে সক্রিয় থাকা এক কর্মী নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রতিষ্ঠাকালীন নেতাদের সম্মান করি। তাদের উচিৎ ছিল সম্মান নিয়েই পদ ছেড়ে দেয়া। এখন যারা বিশ্ববিদ্যালয়ে নেই, চাকরি-বিয়ে করে ঘর সংসার করছেন তাদের দিয়ে পূর্নাঙ্গ কমিটি করা হয়েছে। এতে ছাত্রদলের ইমেজ প্রশ্নের মুখে পড়েছে।
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি রেজা শরীফ সাংবাদিকদের বলেন, দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পূর্নাঙ্গ কমিটি দিয়েছে কেন্দ্রীয় ছাত্রদল। করোনা পরিস্থিতির উন্নতি হলে তারা নতুন নেতৃত্বের কাছে সংগঠনের দায়িত্ব তুলে দেবেন।
উল্লেখ্য, ২০১২ সালে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যাক্রম শুরু হওয়ার পর ছাত্রদল ও কয়েকটি বাম ছাত্র সংগঠনের সাংগঠনিক কমিটি ঘোষণা করেছে। বাম ছাত্র সংগঠনের ক্যাম্পাসে কার্যক্রম থাকলেও ছাত্রদল কমিটি ঘোষনার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সাধারন সম্পাদক হাসান আল হাসিব বলেন, রাজনৈতিক প্রতিকূল পরিবেশের কারনে ক্যাম্পাসে তাদের কার্যক্রম নেই।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *