ওষুধ প্রস্তুুত করবে বাংলাদেশ সেনাবাহিনী

Spread the love

নাগরিক ডেস্ক : বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড (বিএমটিএফ)-এর সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করেছে আর্মি ফার্মা লিমিটেড। প্রতিষ্ঠানটি মানসম্মত ওষুধ উৎপাদন ও বিপণনের প্রত্যয় ঘোষনা করেছে।

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বৃহস্পতিবার গাজীপুর জেলার জয়দেবপুরের শিমুলতলীতে প্রতিষ্ঠানটির শুভ উদ্বোধন করেন।

ইউরোপের খ্যাতনামা পরামর্শক প্রতিষ্ঠান এলোমেটিক কনসালটিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের তত্ত্বাবধানে আর্মি ফার্মা লিমিটেডের কারখানা হচ্ছে শিমুলতলীতে।

শত বিঘা জমির ওপর অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর এই উৎপাদন প্রতিষ্ঠানে ট্যাবলেট, ক্যাপসুল, ইনজেকশন, সিরাপ, সাসপেনশন, ক্রিম, অয়েন্টমেন্ট, অ্যান্টি-বায়োটিক, সাপোজিটরি, ইনহেলার ইত্যাদি উৎপাদনের পাশাপাশি ভ্যাকসিন, বায়োটেক, হরমোন, অ্যান্টি-ক্যানসার, হারবাল ও এগ্রোভেট প্রোডাক্ট উৎপাদন সুবিধা বিদ্যমান থাকবে। এ ছাড়া মেডিকেল ডিভাইস উৎপাদন সুবিধাও এ প্রকল্পে সন্নিবেশিত করা হয়েছে।

বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ পেশাদার জনবলের মাধ্যমে অত্যাধুনিক যন্ত্রপাতি ও মানসম্পন্ন কাঁচামাল ব্যবহার করে প্রোডাক্ট ডেভেলপমেন্টের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।

আর্মি ফার্মাকে নিজের ‘স্বপ্নের প্রকল্প’ উল্লেখ করে উদ্বোধনী বক্তব্যে সেনাপ্রধান বলেন, ব্লাড প্রেশার, ডায়াবেটিস, অ্যাজমা, পেপটিক আলসারের মতো অসুখে সর্বসাধারণ ভুগে থাকেন। আর্মি ফার্মা থেকে উৎপাদিত এ সব রোগের ওষুধ যাতে অবসরপ্রাপ্ত সেনা সদস্যসহ নিম্নআয়ের প্রান্তিক জনসাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে ও সহজপ্রাপ্য হয়— সে জন্য তিনি উদাত্ত আহ্বান জানান।

তিনি আশা প্রকাশ করেন, প্রতিষ্ঠানটি দ্রুততম সময়ের মধ্যে দেশের অন্যতম শীর্ষ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করবে।

আর্মি ফার্মা কভিড সংক্রমণকালীন সময়ে ওষুধ প্রশাসনের অনুমোদনক্রমে জার্মনিল ব্র্যান্ডের হেলথ অ্যান্ড হাইজিন প্রোডাক্ট হ্যান্ড স্যানিটাইজার, ফেইস মাস্ক, হ্যান্ডওয়াশ ও অ্যান্টিসেপটিক সলিউশন (জীবাণুনাশক) ইত্যাদি উৎপাদন ও বিপণন করছে।

উদ্বোধন শেষে বিএমটিএফের ইলেকট্রনিক অ্যাসেম্বলি শপ, গাড়ি সংযোজন ফ্যাক্টরি, ফার্নিচার ফ্যাক্টরি, প্রি-স্ট্রেসড পাইলিং ফ্যাক্টরি, স্টিল স্ট্রাকচার ফ্যাক্টরি, ক্ষুদ্র যন্ত্রাংশ প্রস্তুতকারী ইউনিট ও লেদার ফ্যাক্টরি পরিদর্শন করেন সেনাবাহিনী প্রধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *