টিকা ট্রায়ালের প্রধান বিজ্ঞানির করোনায় মৃত্যু

Spread the love

নাগরিক ডেস্ক : চীনের তৈরি সিনোভ্যাকের টিকা ট্রায়ালের ইন্দোনেশিয়ায় শীর্ষ বিজ্ঞানী ড. নোভিলা জাফরি বখতিয়ার করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ায় করোনা টিকা সংশ্লিষ্ট অন্যতম প্রধান এই বিজ্ঞানী ড. বখতিয়ার গত বুধবার মারা যাওয়ার পর করোনা প্রোটোকল অনুযায়ী তাকে দাফন করা হয়েছে। তবে, তার মৃত্যুর কারণ প্রকাশ না করে দেশটির মন্ত্রী এরিক থোহির ইনস্টাগ্রামে একটি শোকবার্তা পোস্ট করেছেন। বার্তায় তিনি ড. বখতিয়ারের মৃত্যুকে ইন্দোনেশিয়ায় সিনোভ্যাক টিকা উৎপাদন সংস্থা বায়োফার্মার জন্য একটি বড় ক্ষতি বলে উল্লেখ করেছেন।

এরিক থোহির জানান,’এই বিজ্ঞানী সিনোভ্যাকের সহযোগিতায় করোনা টিকার ক্লিনিক্যাল ট্রায়ালসহ বায়োফার্মার কয়েক ডজন ক্লিনিক্যাল ট্রায়ালেরও প্রধান ছিলেন।’
এদিকে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, করোনায় ড. বখতিয়ারের মৃত্যু কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। ইন্দোনেশিয়ার হাজার হাজার চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনা সংক্রমিত হয়েছেন। সিনোভ্যাকের টিকা নেওয়ার পরেও অনেকে মারা গেছেন। গত জুন মাস থেকে দেশটিতে প্রায় ১৩১ জন স্বাস্থ্যকর্মী মারা গেছেন যাদের বেশিরভাগ সিনোভ্যাকের টিকা নিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *