বাড়ি ফিরলেন ববি’র সহস্রাধীক শিক্ষার্থী

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) প্রশাসন গত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দেশের ৫টি বিভাগের মোট ২২ জেলায় ৯৫৭ শিক্ষার্থীকে বাড়ি পৌঁছে দিয়েছে। শনিবার ঢাকা, ময়মনসিংহ ও মাওয়ায় পরিবহন সুবিধা দেয়ার মাধ্যমে শেষ হয়েছে এ সার্ভিস। বিশেষ বাস সার্ভিস পাওয়ার জন্য ১ হাজার ৪৬৪ শিক্ষার্থী আবেদন করলেও নির্ধারিত সময়ে উপস্থিত হয়েছেন ৯৫৭ শিক্ষার্থী।


জানা গেছে, প্রথমদিন ২৪৩ শিক্ষার্থীকে ৬টি বাসে বরিশালের পার্শ্ববর্তী ১০ জেলায় পৌঁছে দেয়া হয়। পরদিন শুক্রবার ৫৪৬ শিক্ষার্থীকে ১২টি বাসে আরো ১০ জেলায় পৌঁছে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার সকালে ঢাকা, মাওয়া ও ময়মনসিংহের উদ্দেশে ১৭৭ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়ের ৪টি বাস।


শিক্ষার্থীরা জানান, লকডাউনের মধ্যে বাড়ি ফিরে যাবার জন্য সব শিক্ষার্থীদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে একাধিক আবেদন করা হয়। আমাদের আবেদনে সাড়া দিয়ে এই বাস সার্ভিস চালু করা হয়। প্রথমে কয়েকটি জেলায় শিক্ষার্থী পরিবহনের উদ্যোগ নিলেও চাহিদার পরিপ্রেক্ষিতে বরিশাল, খুলনা, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন শহরে বাস সার্ভিস দেবার পদক্ষেপ নেন কর্তৃপক্ষ।


বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের ব্যবস্থাপক মেহেদী হাসান জানান, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ৬টি বাসের সঙ্গে বৃহস্পতিবার ২টি ও শুক্রবার ৫টি ভাড়া করা বাসে এই সার্ভিস দেয়া হয়েছে। ১৪টি জেলায় বাস সার্ভিস দেবার কথা থাকলেও শিক্ষার্থীদের চাহিদার ভিত্তিতে পরবর্তীতে আরো ৮টি জেলাকে এই সার্ভিসের আওতায় আনা হয়।


এ ব্যাপারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস বলেন, লকডাউনে বরিশালে আটকে পড়া সব শিক্ষার্থীদের জন্য বিশেষ পরিবহন সেবা চালু করা হয়। এই সুবিধা নেবার জন্য এক হাজার পাঁচশ শিক্ষার্থী অনলাইনে নিবন্ধন করে। তাদের মধ্যে যারাই নির্ধারিত সময়ে এসেছে সবাইকে বাস সার্ভিস নেবার সুযোগ দেয়া হয়েছে বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *