পাকিস্তানী প্রতারকের ফাঁদে বিল গেটস, খোয়ালেন ১০০ মিলিয়ন ডলার

Spread the love

নাগরিক ডেস্ক : এক পাকিস্তানি ব্যবসায়ীর কাছে বোকা বনে গিয়েছিলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, খেসারত দিয়ে হয়েছিল প্রায় ১০০ মিলিয়ন ডলার। সিমন ক্লার্ক ও উইল লিউসের সদ্য প্রকাশিত একটি বইয়ে এ তথ্য প্রকাশিত হয়েছে। বইটির দেয়া তথ্য মতে, শুধু বিল গেটস একাই নন, এই পাকিস্তানির প্রতারণার শিকার হয়েছেন আরও অনেক ধনী এবং ক্ষমতাধর ব্যক্তি।

আবরাজ গ্রুপ নামক একটি বেসরকারি সমবায় প্রতিষ্ঠানের সাবেক প্রধান আরিফ বিশ্বের শীর্ষ ধনীদের কাছ থেকে জনকল্যাণমূলক কাজের কথা বলে অর্থ সংগ্রহ করতেন। তিনি সময় কাটাতেন ধনী ও ক্ষমতাধর ব্যক্তিদের সাথে। যার মধ্যে আছে বিল গেটস, বিল ক্লিনটন এবং গোল্ডম্যান স্যাকসের সাবেক সিইও লয়েড ব্ল্যাঙ্কফেইনের মতো ব্যক্তিরাও।

দাভোস এবং অন্যান্য বেশ কিছু সম্মেলনে বিল গেটসের সাথে আরিফের আলাপ হয় বলে বইটিতে দাবি করা হয়েছে। সেখানে বিল গেটসের সাথে লম্বা সময় আলোচনা করেন আরিফ। বিল গেটস আরিফের কথায় এতোটাই মুগ্ধ হয়েছিলেন যে, তাঁরা দুজনেই পাকিস্তানের পরিবার পরিকল্পনা কর্মসূচির জন্য একত্রে কাজ করতে একমত হন। এর পর গেটস ফাউন্ডেশন আরিফের প্রতিষ্ঠানের জন্য ১০০ মিলিয়ন ডলার অনুদান দেয় যাতে পাকিস্তানে মার্কেট, হাসপাতাল ও ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়।
এমনভাবেই শীর্ষ ধনীদেরকে প্রতারিত করে বড় অঙ্কের অর্থ সংগ্রহ করে তা আত্মসাৎ করেছেন আরিফ, এমনটাই দাবি করা হয়েছে সিমন ক্লার্ক ও উইল লিউসের সদ্য প্রকাশিত বইয়ে।

বইটিতে বলা হয়েছে, বেশ কয়েকজন শীর্ষ ধনীর কাছ থেকে জনকল্যাণের কথা বলে প্রায় ৭৮০ মিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করেছিলেন আরিফ নাকভি। কিন্তু সেই তহবিলের ৩৮৫ মিলিয়ন ডলার ব্যয়ের কোনো হিসাব পাওয়া যায়নি।

অবশেষে, ২০১৯ সালের ১০ এপ্রিল তারিখে প্রতারণার অভিযোগে লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয় আরিফ নাকভিকে। তার বিরুদ্ধ আনীত অভিযোগ প্রমাণিত হওয়ার তাকে কারাদণ্ড দেয় আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *