‘বাইরে বের হলেই অজানা আতংকে নারী’

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশালে এক কর্মশালায় বক্তারা বলেছেন, ‘ঘরের বাইরে বের হওয়ার পর প্রতিটি নারীকে অজানা আতংকে থাকতে হয়। শুধুমাত্র নিরাপত্তার কথা ভেবে সম্ভবনায় হাজারো নারী অন্ধকারে হারিয়ে যাচ্ছেন। এ অবস্থার পরিবর্তন ঘটাতে আমাদের সমাজে পুরুষতান্ত্রিক আচরনের পরিবর্তন, নারীর নিরাপত্তা ও চলার পথ মসৃন করা এবং উপযুক্ত পরিবেশ তৈরী করতে হবে। এজন্য সমাজের তরুন সমাজকে এগিয়ে আসতে হবে’।

শুক্রবার বরিশালে অনুষ্ঠিত ‘জনস্থানে নারীর নিরাপত্তা’ শীর্ষক এক কর্মশালায় বক্তারা এ অভিমত দেন। জাতীয় মানবধিকার কমিশন, সেন্টার ফর রিচার্চ অ্যান্ড ইনফরমেশনের ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিন যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় অংশ নেয়া ২৫ জন যুব সংগঠক নারীর প্রতি নিরাপদ চলাচল নিশ্চিতের অঙ্গীকার করেন।

কর্মশালায় বক্তারা বলেন, পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীকে তার যোগ্য সম্মান ও অর্জিত জ্ঞান প্রয়োগের সুযোগ দেয়া হচ্ছেনা। হয়রানির শিকার নারী ন্যায় বিচার পাচ্ছেন না, উল্টো হয়রানির জন্য নারীকেই উল্টো দোষারপ করা হয়।

কর্মশালায় অনলাইনে যুক্ত হয়ে বক্তৃতা করেন ইউএনডিপির আলী মোহাম্মদ আবদুল্লাহ চৌধুরী, ইয়ুথনেটের প্রধান সমম্বয়কারী শাকিলা ইসলাম ও ইয়ং বাংলার অ্যাসিষ্টান্ট কো-অর্ডিনেটর ইসরাত জাহান তন্বী।

এছাড়া বরিশাল সমাজসেবার প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ, ইয়ুথনেটের সোহানুর রহমান সোহান, আভাসের নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল কর্মশালায় আলোচনায় অংশগ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *