দূর্নীতির দায়ে পিরোজপুরের সাবেক পৌর চেয়ারম্যান ও সচিবের কারাদন্ড

Spread the love

নাগরিক ডেস্ক : দূর্নীতির দায়ে পিরোজপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান ও জেলা বিএনপির সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী শেখ বাদশাকে তিনবছর সশ্রম কারাদন্ড ও দুইলক্ষ টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। পৌরসভার সাবেক সচিব আলাউদ্দিন আহম্মেদকেও একই দন্ড দেয়া হয়। বরিশালের বিভাগীয় বিশেষ আদালতের বিচারক মো. মহসিনুল হক গতকাল মঙ্গলবার এ দন্ডাদেশ দেন। দন্ডপ্রাপ্তদের সম্পত্তি বিক্রি করে অর্থদন্ডের টাকা আদায়পূর্বক রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার জন্য পিরোজপুরের জেলা ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেওয়া হয়েছে।
রায় ঘোষনার পর আদালতে উপস্থিত সাবেক পৌর চেয়ারম্যান লিয়কত আলী বাদশা ও সচিব আলাউদ্দিন আহম্মেদকে বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। বিভাগীয় বিশেষ আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী এ.কে নূর উদ্দিন আহম্মেদ বিষয়টি নিশ্চিত করেছেন।
আদালত সূত্রে জানা যায়, পিরোজপুর দুর্নীতি দমন ব্যুরোর তৎকালীন কর্মকর্তা ক্লায়েন্স গোমেজ ১৯৯১ সালের ৮ই জানুয়ারি পিরোজপুর পৌরসভার তখনকার চেয়ারম্যান লিয়াকত আলী শেখ বাদশার বিরুদ্ধে পিরোজপুর সদর থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় উল্লেখ উল্লেখ করা হয়, নিয়মবহির্ভূতভাবে মন্ত্রণালয়ের অনুমতি ব্যাতিরেকে দরপত্র আহবান না করে একটি গাড়ি ক্রয়ের জন্য পিরোজপুর পৌরসভার রূপালী ব্যাংক পিরোজপুর শাখার হিসাব থেকে ১৯৮৫ সালের ২২ জুন প্রথমে ১ লক্ষ ৪০ হাজার টাকা এবং অপর একটি হিসাব নম্বর থেকে একইদিন আরও ৬০ হাজার টাকা উত্তোলন করা হয়। কিন্তু এক লক্ষ বিশ হাজার টাকায় একটি টয়োটা গাড়ি ক্রয় করে অবশিষ্ঠ ৮০ হাজার টাকা পৌরসভায় ফেরত না দিয়ে আত্মসাৎ করেন দন্ডিত আসামীরা।
তৎকালীন পিরোজপুর জেলা দুর্নীতি ব্যুরোর কর্মকর্তা নারায়ণ চন্দ্র দত্তকে মামলার তদন্তভার দেওয়া হলে তার তদন্তে লিয়াকত আলী শেখ বাদশা ও পৌরসভার সচিব আলাউদ্দিন আহম্মেদের বিরুদ্ধে অভিযোগ প্রমানিত হয়। তিনি চার্জশীট দাখিলের সুপারিশ করে মামলাটি পরিচালনার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবরে প্রেরণ করেন। কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ার পর ১৯৯২ সালের ২২ মে চার্জশীট দাখিল করা হয়। সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক শেষে দোষী সাব্যস্ত হওয়ায় মামলার দুই আসামীকেই তিন বছরের কারাদন্ড প্রদান করে বরিশাল কেন্দ্রীয় কারাগারে প্রেরণের নির্দেশ দেন আদালত।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *