জীবনানন্দের প্রয়ান দিবসে শ্রদ্ধা

Spread the love

নাগরিক রিপোর্ট:
কবি জীবনানন্দ দাশের ৬৮তম প্রয়ান দিবসে কবির প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পন, আবৃতি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ৯টায় বরিশাল নগরের জীবনানন্দ সড়কের জীবনানন্দ দাশ মিলনায়তন ও পাঠাগার প্রাঙ্গনে কবির প্রতিকৃতিতে পূস্পমাল্য অর্পন করেন জাতীয় কবিতা পরিষদ জেলা শাখা, প্রগতি লেখক সংঘ, সাংস্কৃতিক সংগঠন উত্তরন এবং অনুশীলন সাংস্কৃতিক পরিষদ।

শ্রদ্ধা নিবেদন শেষে জাতীয় কবিতা পরিষদ জেলা শাখার আয়োজনে কবিতা আবৃতি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় জীবনানন্দ দাশ মিলনায়তনে। কবির জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন সংস্কৃতজন অধ্যক্ষ ইনামুল হাকিম, নজমুল হোসেন আকাশ, মুকুল দাশ, কবি আসমা চৌধুরী, দেবাশীষ হালদার ও অপূর্ব গৌতম। জীবনানন্দের কবিতা আবৃত্তি করেন কাজী সেলিনা, শোভন কর্মকার, অনিন্দ্য দ্বীপ।

আলোচনা সভা শেষে জাতীয় কবিতা পরিষদের পক্ষ থেকে কবি জীবনানন্দ দাশের বাবা সত্যানন্দ দাশ ও মাতা কুসুম কুমারী দাশের ছবি সংরক্ষনের জন্য জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবিবের কাছে হস্তান্তর করা হয়। এসময় কবি জীবনানন্দ দাশকে নিয়ে বরিশালের লেখকদের বই ও বিভিন্ন প্রকাশনাও হস্তান্তর করা হয়েছে।

এদিকে জীবনানন্দ প্রেমিদের আয়োজনে শুক্রবার বিকালে জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় ‘জীবনানন্দ স্মরন’ শীর্ষক আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার অধ্যাপক ড. মো. মহসিন উদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *