‘বন্ধু এতদিন কোথায় ছিলিস, কেমন ছিলিস, কি করিস’

Spread the love

নাগরিক রিপোর্ট : রোজপুর জেলায় একটি বেসরকারী কলেজের শিক্ষক কামরুন্নাহার রুবি। স্বামী-সন্তান নিয়ে থাকেনও সেখানে। বরগুনার বেতাগী উপজেলার বাসিন্দা স্বপন কুমার সরকার বেতাগীর একজন স্কুল শিক্ষক। দুইজেলার বাসিন্দা দুজনের পরিচয় হয়েছিল টগবগে যৌবন বয়সে দক্ষিণাঞ্চলের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ ক্যাম্পাসে। ৫-৭ বছরের শিক্ষাজীবন শেষে আবার হারিয়ে যান তারা। ৩৩ বছর পর শুক্রবার (২৯ অক্টোবর) আবারও দেখা হলো কামরুন্নাহার রুবি ও স্বপন কুমারের। দুজনেই এখন পৌঢ় বয়সে।
বিএম কলেজের বাংলা বিভাগের ১৯৮১-৮২ শিক্ষাবর্ষের (১৯৮৪ সম্মান ব্যাচ) শিক্ষার্থী রুবি-স্বপনের মতো অনেকেই ৩৩ বছর পরে গতকাল একসময়ের সহপাঠীকে খুঁজে পেলেন। এরই মধ্যে দাদা-দাদী, নানা-নানী হয়েছেন অনেকে। তিন দশক পর সহপাঠী একে অপরকে দেখে আবেগআপ্লুত হয়ে পড়েন তারা। বাংলা বিভাগের ‘৮৪ ব্যাচের শিক্ষার্থীদের আয়োজনে মিলনমেলায় তারা দিনভর একত্রে কাটিয়েছেন যৌবন বয়সের মতোই। করেছেন স্মৃতিচারণ। ঘুরে দেখেছেন অসংখ্য স্মৃতিবিজরিত প্রিয় ক্যাম্পাস। নগরীর কাউনিয়ায় নীলু-মনু ট্রাস্ট ও পাবলিক লাইব্রেরী মিলনায়তনে এ মিলনমেলা অনুষ্ঠিত হয়।
৮৪ ব্যাচের শিক্ষার্থী পটুয়াখালী শহরের বাসিন্দা মুফতী সালাহউদ্দিন বলেন, শুক্রবার মিলন মেলায় এসে কমপক্ষে একডজন সহপাঠীর সঙ্গে ৩৩ বছর পর তার দেখা হয়েছে। প্রথম সাক্ষাতে তারা একে অপরকে দেখে জিজ্ঞেস করেছেন- ‘বন্ধু এতদিন কোথায় ছিলিস, কেমন ছিলিস, কি করিস, তোর ছেলে-মেয়ে নাতি-নাতনি কজন’? এভাবে একে অপরের খোঁজ খবর নেন ‘৮৪ ব্যচের শিক্ষার্থী অ্যাডভোকেট নিজামুল হক নিজাম, একটি বেসরকারি কলেজ অধ্যক্ষ বিপুল বিহারী হালদার ও বেসরকারী প্রতিষ্ঠানের মহাব্যবস্থাপক মাহমুদ হোসেন শাহীন।
নীলু-মনু ট্রাস্ট্রের প্রতিষ্ঠাতা মাহমুদা বেগম মনুও বিএম কলেজে বাংলা বিভাগে ‘৮৪ ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি এরই মধ্যে বেসরকারি কলেজের প্রভাষক পদ থেকে অবসরগ্রহন করেছেন। মিলন মেলায় আসা তার মতো অনেকেই চাকুরীজীবন শেষ করে অবসরে নাতি-নাতনি নিয়ে সময় কাটান।
৩৩ বছর পর ২১ সহপাঠী একত্রিত হয়ে আড্ডা দিয়েছেন, করেছেন স্মৃতিচারন। পরে বিএম কলেজ ক্যাম্পাসহ নগরীর বিভিন্ন বিনোদন কেন্দ্রে একসঙ্গে ঘুরেছেন তারা। আমেরিকায় থাকা সামিনা ইসলাম স্বপ্না ও লন্ডনে অবস্থানকারী শেলী শেখ মিলনমেলায় স্বশরীরে অংশগ্রহন করতে না পারলেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে সহপাঠীদের সঙ্গে আড্ডায় যোগদেন।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *