আমবাগান কাটা নিয়ে উপজেলা প্রশাসন ও পরিষদ বিভক্ত

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশালের বাকেরগঞ্জে ‘ডিসি আমবাগান’ কেটে সাফ করা নিয়ে তোলপাড় ঘটছে। শতাধিক আম গাছ কেটে সেখানে গড়ে তোলা হচ্ছে উপজেলা কমপ্লেক্স। যদিও এ নিয়ে উপজেলা প্রশাসন ও পরিষদ দ্বিধাবিভক্তি হয়ে পড়েছেন। এদিকে কেটে ফেলা আম টক নাকি মিস্টি তা নিয়েও আলোচনার ঝড় উঠেছে। প্রসঙ্গেত, গত ৩১ অক্টোবর ‘আম টক, তাই বাগান উজার করে ভবন’ শিরোনামে একটি সংবাদ আজকের পত্রিকায় প্রকাশ হলে সর্বত্র হৈচৈ পড়ে যায়।

গত শুক্র ও শনিবার আমবাগান কাটার নেপথ্যে নানা দিক ম্যানেজের দায়িত্বে ছিলেন বাকেরগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান। তিনি বলেন, সকলের সিদ্ধান্তে ৮৭টি আম গাছ কাটা হয়েছে। কথা ছিল ভবনটি বর্তমান উপজেলা পরিষদের পিছনে হবে। কিন্তু পরে গাছ কেটে সেখানে করার সিদ্ধান্ত হয়েছে। এই আম মিস্টি নাকি টক তা প্রমান করতে হবে। এজন্য কিছু গাছ রেখে দিয়েছেন। তিনি দাবী করেন, ডিসির আমবাগান বলা হতো এটি তিনি কখনওই শুনেননি।

বাকেরগঞ্জ উপজেলা পরিষদ সংলগ্ন ৫ নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ আমিরুজ্জামান রিপন বলেন, তৎকালীন ডিসি শহীদুল আলম আম বাগানটি গড়ে তোলেন। সেখানে দুই শতাধিক গাছ ছিল। কয়েক বছর ধরে ফল ধরছে। ‘ডিসি আম বাগান’ হিসেবেই পরিচিত আম গাছ কেটে তারা আত্নঘাতি ঘটনা ঘটিয়েছেন।

জানতে চাইলে বাকেরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আবু সাঈদ বলেন, উপজেলা পরিষদে যে আম গাছ লাগানো হয়েছিল তার ফলন ধরতো। আম টক এজন্য কি গাছ কাটা যায় নাকি? এর জন্য একটি নীতিমালা থাকবে, কমিটি থাকবে। কৃষি অধিদপ্তরকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি।
বাকেরগঞ্জ উপজেলা চেয়ারম্যান সামশুল আলম চুন্নু বলেন, বাগানে যে আম গাছ রোপন হয়েছিল তা ভাল জাতের না। উপজেলা বন কর্মকর্তা মহিদুর রহমান বলেন, বাগানের গাছ কাটার বিষয়ে উপজেলা পরিষদ তাদের কোন চিঠি দেয়ানি।

এ প্রসঙ্গে বরিশালের তৎকালীন জেলা প্রশাসক এবং বর্তমানে কর্মরত জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরোর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) শহীদুল আলম এ প্রসঙ্গে বলেন, তিনি বাকেরগঞ্জে একটি আম বাগান করেছিলেন। সেটি কেটে ফেলেছে বলে শুনেছেন। এখন তারা যদি স্বীকার না করেন যে সেখানে ‘ডিসি আম বাগান’ ছিল না তাহলে কিই বা করার। বাগান কেটে ভবন করতে বলেন।

এব্যপারে বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাধবি রায় বলেন, ‘গাছ কাটার সময় আমি স্টেশনে ছিলাম না। এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান কিংবা ভাইস চেয়ারম্যানকে প্রশ্ন করুন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *