হাফ পাসে রাজি নন বাস-মালিকরা

Spread the love

নাগরিক ডেস্ক:
শিক্ষার্থীদের ‘হাফ পাস’ বিষয়ে বৃহস্পতিবার বাস-মালিকদের সঙ্গে বৈঠক করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম। ছবি- সমকাল

শিক্ষার্থীদের ‘হাফ পাস’ বিষয়ে বৃহস্পতিবার বাস-মালিকদের সঙ্গে বৈঠক করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম। ছবি- সমকাল

বাসে শিক্ষার্থীদের জন্য ‘হাফ পাস’ বা অ‌র্ধেক ভাড়া নি‌তে রা‌জি নন বাস মা‌লিকরা। এ নিয়ে বৃহস্পতিবার অংশীজনদের সঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি।

বেলা সাড়ে তিনটার দিকে বনানীতে বিআরটিএর প্রধান দফতরে ওই বৈঠক হয়।

বৈঠক শেষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম বলেন, ঢাকা মহানগরে শিক্ষার্থীরা বাসে হাফ ভাড়ার নিয়ম করার দাবিতে আন্দোলন করছেন। তাদের এই দাবির প্রতি গুরুত্ব দিয়ে সরকার সমস্যা সমাধানে আন্তরিক চেষ্টা চালিয়ে যাচ্ছে। মা‌লিক‌দের অনু‌রোধ করা হ‌য়ে‌ছে, তারা যে‌নো বিষয়টি বি‌বেচনা ক‌রেন। মা‌লিকরা নিজে‌দের ম‌ধ্যে আ‌লোচনা ক‌রে এক সপ্তা‌হের ম‌ধ্যে জানা‌বেন, কতটা ভাড়া তারা কমা‌তে পার‌বেন শিক্ষার্থী‌দের জন‌্য। রাষ্ট্রায়াত্ব প‌রিবহন বিআর‌টি‌সি শিক্ষার্থী‌দের জন‌্য ভাড়া কমা‌বে। কতটা কমা‌বে তা শুক্রবার সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কা‌দের আনুষ্ঠা‌নিকভা‌বে জানা‌বেন।

স‌চিব ব‌লেন, গণপ‌রিবহন বেসরকা‌রিখাত। সরকার মালিক‌দের চাপ দি‌তে পারে না। সরকার চাপ দি‌য়ে এক‌টি ভাড়া নির্ধারণ ক‌রে দি‌লে, বাস মা‌লিকরা গা‌ড়ি বন্ধ ক‌রে দি‌তে পা‌রেন। এ‌তে ভোগা‌ন্তি আরও বাড়‌বে।

তিনি বলেন, সরকার শিক্ষার্থীদের এ দাবির প্রতি বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে বলেই আজ বৈঠকে অংশীজনদের নিয়ে বসেছি। বেসরকারি বাসে অর্ধেক ভাড়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত আমরা চাপিয়ে দিতে পারি না। কারণ বাসে কত শতাংশ ভাড়া ছাড় দিতে হবে আমরা আজ সেই সিদ্ধান্ত দেওয়ার পর বাস মালিকরা ধর্মঘট ডাকতে পারেন।

মো. নজরুল ইসলাম বলেন, ‘আমরা পরিবহন মালিক সমিতিকে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে একটি যুক্তিসঙ্গত প্রস্তাব দেওয়ার জন্য বলেছি। তারা দ্রুত সময়ের মধ্যে এ প্রস্তাব আমাদের কাছে দেবেন। শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিকে বলা হয়েছে, তারাও তাদের একটি প্রস্তাব আমাদের কাছে দেবেন। সব পক্ষ দ্রুত প্রস্তাব জমা দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *