হাফ পাসে মালিকদের শর্ত

Spread the love

নাগরিক ডেস্ক:
গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাসের দাবি মেনে নিয়ে আজ মঙ্গলবার পরিবহনমালিকেরা কয়েকটি শর্ত জুড়ে দিয়েছেন। তাঁরা বলেছেন, শিক্ষার্থীদের হাফ পাস শুধু ঢাকা শহরের জন্য প্রযোজ্য হবে; ঢাকার বাইরে নয়।
গণপরিবহনে হাফ পাসের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ
গণপরিবহনে হাফ পাসের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভফাইল ছবি : প্রথম আলো

গণপরিবহনের অর্ধেক ভাড়ার দাবিসহ নয় দফা দাবিতে প্রায় দুই সপ্তাহ ধরে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। সম্প্রতি ডিজেলের মূল্যবৃদ্ধির পর রাজধানীর সড়কে এবং দূরপাল্লার বাসের ভাড়া বৃদ্ধি করেন পরিবহনমালিকেরা। এর পরই এ আন্দোলনের শুরু। আজও রাজধানীর রামপুরা, ধানমন্ডির রাপা প্লাজাসহ বিভিন্ন এলাকায় নিরাপদ সড়কের দাবিতে সড়কে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। এর আগে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মুখে সারা দেশে বিআরটিসির বাসে ছাত্রছাত্রীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

গত শুক্রবার এ তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানান, আগামী ১ ডিসেম্বর থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে। আর আজ হাফ পাসের দাবি মেনে নেওয়ার ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

রাজধানীর পরিবাগের একটি ভবনে সংবাদ সম্মেলনে খন্দকার এনায়েত উল্যাহ হাফ পাসের দাবি মেনে নিয়ে কিছু শর্তের কথা বলেন। তিনি বলেন, নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ছবিযুক্ত পরিচয়পত্র দেখিয়ে সকাল সাতটা থেকে রাত আটটা পর্যন্ত হাফ ভাড়া দেওয়া যাবে। সাপ্তাহিক ছুটি, সরকারি ছুটি এবং শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটির সময় হাফ ভাড়া দেওয়া যাবে না। শুধু ঢাকা মহানগরে চলাচলকারী বাসে হাফ ভাড়া দেওয়া যাবে; ঢাকার বাইরের জন্য এ সিদ্ধান্ত কার্যকর হবে না।

এ সিদ্ধান্ত কাল ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ছাত্রদের দাবির ব্যাপারে তাঁরা মালিক-শ্রমিক ও বিআরটিএর সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন। গতকাল সোমবার ১২০টি পরিবহন কোম্পানির এমডিদের সঙ্গে এবং ৫টি শ্রমিক সংগঠন ও ফেডারেশনে সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *