বিশ্বের ক্রিকেটারদের সভাপতি হলেন লিসা

Spread the love

নাগরিক ডেস্ক : ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) প্রথম নারী সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক লিসা স্টালেকার। সুইজারল্যান্ডের নিয়নে হওয়া ফিকার নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। স্টালেকারের আগে সভাপতি ছিলেন ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান বিক্রম সোলাঙ্কি।

২০০১ সালে অভিষেকের পর অস্ট্রেলিয়ার হয়ে ১৮৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন স্টালেকার।

এর মধ্যে ১২৫টি ওয়ানডেতে দুই সেঞ্চুরি ও ১৬ ফিফটিতে রান করেন ২৭২৮। পাশাপাশি অফ স্পিনে নিয়েছেন ১৪৬ উইকেট। এখনো ওয়ানডেতে সেরা ১০ উইকেট শিকারির তালিকায় আছেন স্টালেকার। ২০১৩ সালে বিশ্বকাপ জয়ের পর আন্তর্জাতিক ক্রিকেটে বিদায় বলেন। ২০২১ সালে চতুর্থ নারী ক্রিকেটার হিসেবে জায়গা করে নেন ক্রিকেট অস্ট্রেলিয়ার হল অব ফেমে।

ফিকার সভাপতি হিসেবে সারা বিশ্বের ক্রিকেটারদের জন্য কাজ করার সুযোগ পেয়ে বেশ রোমাঞ্চিত স্টালেকার বলেন, ‘ফিকার নতুন সভাপতি হতে পেরে আমি অত্যন্ত সম্মানিত ও রোমাঞ্চিত। আমরা খেলাটির নতুন একটি পর্যায়ে প্রবেশ করছি, যেখানে অন‍্য যেকোনো সময়ের চেয়ে আমাদের পুরুষ ও নারী ক্রিকেটাররা বেশি গুরুত্ব পাচ্ছে। অনেক দেশ এখন ক্রিকেট খেলছে, এটি প্রমাণ করে যে ক্রিকেট অবশ্যই একটি বৈশ্বিক খেলা হয়ে উঠছে। ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *