ববিতে ভার্চুয়াল প্ল্যান্ট ম্যাপ প্রকাশ, উপাচার্যের উদ্বোধন

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশাল বিশ্ববিদ্যালয় ভার্চুয়াল প্ল্যান্ট ম্যাপ গতকাল সোমবার প্রকাশ করা হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি ওয়েবসাইট এর উদ্বোধন করেছেন। এটি উদ্বোধন করেন ববি উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

ববি’র আইসিটি বিভাগের সংশ্লিস্টরা জানিয়েছেন, এ ওয়েবসাইটে ১৬০০ এর অধিক প্ল্যান্ট বিষয়ক ডাটা রয়েছে। যাতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্ল্যান্টের বিস্তারিত বর্ণনা রয়েছে এবং ডাটাগুলো উন্মুক্ত রাখা হয়েছে। এর মাধ্যমে বরিশাল বিশ্ববিদ্যালয় এর কোন প্ল্যান্টের অবস্থান কোথায় তা সহজেই সনাক্ত করা যাবে, যা বিভিন্ন গবেষণায় সহায়তা করবে। প্রসঙ্গত এটি দেশের প্রথম ওয়েববেইসড ভার্চুয়াল প্ল্যান্ট ম্যাপ।

ওয়েবসাইট উদ্বোধন উপলক্ষে সোমবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় এর কীর্তনখোলা অডিটোরিয়ামে সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মোঃ উজ্জ্বল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় এর জীববিজ্ঞান অনুষদের ডিন ড. সুব্রত কুমার দাস এবং গবেষণা ও সম্প্রসারণ অফিসের পরিচালক ড. মোহাম্মদ সাখাওয়াত হোসেন। সেমিনারে গবেষণা ফলাফল উপস্থাপন করেন ববি প্ল্যান্ট ম্যাপ প্রণয়ন প্রকল্পের মূখ্য গবেষক সহকারী অধ্যাপক ড. ঈশিতা হায়দার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *