জহির রায়হানের সম্পত্তি দখলের অভিযোগ শমী কায়সার পরিবারের বিরুদ্ধে

Spread the love

শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের পরিবারের বিরুদ্ধে সম্পত্তি দখলের অভিযোগ করেছে জহির রায়হানের পরিবার। জহির রায়হানের নাতি ভাষা রায়হান সম্প্রতি ফেসবুক মারফত সম্পত্তি দখলের অভিযোগ তোলেন। তার স্ট্যাটাসে শহীদুল্লাহ কায়সারের স্ত্রী পান্না কায়সার, মেয়ে অভিনেত্রী শমী কায়সার ও ছেলে অমিতাভ কায়সারের বিরুদ্ধে জহির রায়হানের সম্পত্তি দখলের অভিযোগ উঠেছে।

জহির রায়হানের নাতনী ভাষা রায়হান ফেসবুকে অভিযোগ করেছেন, গুলশানের বারিধারার এক বিঘা জমি এবং গুলশান আড়ংয়ের পেছনের তিন বিঘা জমি তার দাদার টাকায় কেনা হলেও সেই সম্পত্তিগুলো পান্না কায়সার, শমী কায়সার ও অমিতাভ কায়সার দখল করে রেখেছেন।

তিনি বলেন, ‘আমার দাদার (জহির রায়হান) ভাইয়েরা এবং বোনেরা তাদের অনেকবার বলেছেন আমাদের সম্পত্তি আমাদেরকে বুঝিয়ে দিতে। কিন্তু তারা সব সময় এড়িয়ে গেছে।’

ফেসবুকে ভাষা রায়হানের স্ট্যাটাস শেয়ার দিয়ে একই অভিযোগ তুলেছেন জহির রায়হানের ছেলে বিপুল রায়হানও। বিপুল রায়হানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমি এখন অসুস্থ। এসব বিষয়ে পরে বিস্তারিত বলব।’

সম্পত্তি দখলের বিষয়টি অস্বীকার করেছেন শহীদুল্লাহ কায়সারের মেয়ে শমী কায়সার। শুধু তাই নয়, এ বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলতেও অপারগতা প্রকাশ করেছেন শমী।

এদিকে সম্পত্তি দখলের বিষয়ে কিছু সাক্ষীও হাজির করেছেন ভাষা রায়হান। ভাষা তার ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন, শহীদুল্লাহ কায়সার ও জহির রায়হানের চাচাতো ভাই ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবিরের লেখা এক কলামে বড়ভাই শহীদুল্লাহ কায়সারের নামে গুলশানে জহির রায়হানের টাকায় জমি কেনার তথ্য উঠে আসে।

গণমাধ্যমে খোঁজ নিয়ে জানা যায়, ২০১৬ সালের ২৬ মার্চ একটি জাতীয় দৈনিকে ‘একাত্তরের গণহত্যা ও জহির রায়হান’ শিরোনামে কলামে শাহরিয়ার কবির লেখেন, “বড়দা (শহীদুল্লাহ কায়সার) দৈনিক সংবাদ-এর নির্বাহী সম্পাদক ছিলেন। তার বেতনের অর্ধেক যেত পার্টি তহবিলে (কমিউনিস্ট পার্টি)। বিয়ের পর বড়দার ভবিষ্যৎ ভেবে গুলশানে তার নামে জমি কিনেছিলেন। কায়েতটুলির পৈতৃক বাড়িতে বড়দা থাকবেন বলে একতলাকে দোতলা করেছিলেন।’

রায়হান পরিবারের ইতিহাস ঘাঁটলে দেখা যায়, আট ভাই-বোনের একান্নবর্তী পরিবারের দায়িত্বে ছিলেন জহির রায়হান; তার টাকায় সংসার চলেছিল। একাধিকে সূত্রে জানা যায়, জহির রায়হানের নামে কেনা জমিগুলো মুক্তিযুদ্ধের পর শহীদুল্লাহ কায়সারে দুই সন্তান শমী কায়সার ও অমিতাভ কায়সারের নামে রেজিস্ট্রি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *