চাঁদপুরে পরিবেশ দুষন ও পলিথিনের বিরুদ্ধে অভিযান

Spread the love

নাগরিক রিপোর্ট: বুধবার পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় মতলব দক্ষিণ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট নুশরাত শারমীন-এর নেতৃত্বে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় রাস্তার পাশে উন্মুক্ত অবস্থায় বালু রেখে পরিবেশ দূষণ ও নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
উক্ত মোবাইল কোর্টে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) অনুসারে রাস্তার পাশে উন্মুক্ত অবস্থায় বালু রেখে পরিবেশ দূষণসহ মানবস্বাস্থ্যের ক্ষতিসাধণের জন্য দায়ে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর এলাকায় মেসার্স সুবর্ণ ট্রেডার্স নামক প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়।
এছাড়া চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর বাজারে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে মেসার্স বিজয় স্টোর-কে ৩ হাজার টাকা, মেসার্স বিজয় সুতার দোকান-কে ৩ হাজার টাকা, মেসার্স জগন্নাথ স্টোর-কে ৩ হাজার টাকা, মেসার্স দীপক স্টোর-কে ২ হাজার টাকাসহ মোট ১১ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক তাৎক্ষনিক আদায় করা হয়। এসময় ৪টি দোকান থেকে ৮৯ কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ জব্দ করা হয়।
মোবাইল কোর্টে সর্বমোট ২৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। উক্ত মোবাইল কোর্টে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উপপরিচালক এ, এইচ, এম, রাসেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *