সাবেক এমপি আউয়া ও তার স্ত্রীর বিরুদ্ধে দূদকের আরও ২ মামলা

Spread the love

নাগরিক রিপোর্ট: জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপন করার অভিযোগে পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি একেএমএ আউয়াল এবং তার স্ত্রী জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি লায়লা পারভীনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করেছে দূর্ণীতি দমন কমিশন (দূদক)। বুধবার দূদক সমম্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এর দপ্তরে মামলা দুটি দায়ের করেছেন দূদকের প্রধান কার্যালয়ের (ঢাকা) উপ পরিচালক মো. আলী আকবর।


উপ পরিচালক আলী আকবর জানান, সাবেক সাংসদ আউয়ালের নামে জ্ঞাত আয় বহির্ভূত ৩৩ কোটি ২৭ লাখ টাকার বেশী সম্পদ পাওয়া গেছে। এছাড়া তার সম্পদ বিবরণীতে ১৫ কোটি ৭২ লাখ টাকার বেশী সম্পদের তথ্য গোপন করা হয়েছে। এ অভিযোগে কমিশনের অনুমোদনক্রমে বুধবার একেএমএ আউয়ালের বিরুদ্ধে দূর্ণীতি প্রতিরোধ আইন ২০০৪ এর ২৬ (২), ২৭ (১) ও মানি লন্ডারিং আইন ২০১২ এর ৪ (২) ধারা অনুযায়ী মামলা দায়ের হয়েছে। মামলা নম্বর ১৩।


এছাড়া আউয়ালের স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে ১০ কোটি ৯৮ লাখ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ থাকায় তার বিরুদ্ধেও দূর্ণীতি প্রতিরোধ আইনের উপরোক্ত ধারায় মামলা হয়েছে। মামলা নম্বর ১৪।


দুদকের উপ-পরিচালক মোহাম্মদ আলী আকবর জানান, সাবেক এম পি আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের সম্পদ অনুসন্ধান করে এ বিষয়ে নিশ্চিত হয়ে মামলা দুটি দায়ের করা হয়েছে।


গত বছরের ৩০ ডিসেম্বর দুদকের ঢাকা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ আলী আকবর দূদকের সমন্বিত বরিশাল জেলা কার্যালয়ে আউয়াল ও তার স্ত্রীর বিরুদ্ধে পৃথক ৩টি মামলা দায়ের করেছিলেন। মামলা ৩টিতে আউয়াল ও তার স্ত্রীর বিরুদ্ধে খাসজমিতে ভবন নির্মান, অর্পিত সম্পত্তিতে নিজের নামে ফাউন্ডেশন প্রতিষ্ঠা এবং সরকারি পুকুর ভরাট করে দখলে নেয়ার অভিযোগ আনা হয়েছে। ওই ৩ মামলার মধ্যে দুটিতে আউয়ালকে এবং একটিতে তার স্ত্রী লায়লা পারভীনকে আসামী করা হয়। ওই তিন মামলায় আউয়াল ও তার স্ত্রী জামিনে আছেন।


প্রসঙ্গত একেএমএ আউয়াল ২০০৮ ও ২০১৪ সালের জাতীয় নির্বাচনে পিরোজপুর- ১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *