যুক্তরাষ্ট্রের এক শহরের মেয়র কুকুর

Spread the love

নাগরিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে কে হতে যাচ্ছেন পরবর্তী প্রেসিডেন্ট তা জানতে হয়তো আরও সময় লাগতে পারে। তবে ভোট গণনার এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের কেন্টাকির র‌্যাবিট হ্যাশ শহরে বাসিন্দারা এক নতুন মেয়র নির্বাচিত করেছেন। মেয়র হিসেবে কোনো মানুষকে নয়, ৬ মাস বয়সী উইলবার নামে একটি কুকুরকে বেছে নিয়েছেন তারা।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ জানিয়েছে, ৯০ দশকের শেষ দিক থেকেই শহরটিতে কোনো মানুষ নয়, কুকুরকে মেয়র নির্বাচন করে আসছে স্থানীয়রা। সে হিসেবেই ফরাসি উইলবারকে নির্বাচিত করেছেন তারা।

উইলবারের পালক ও মুখপাত্র অ্যামি নোলান্ড বলেন, ‘র‌্যাবিট হ্যাশে মেয়র হিসেবে কুকুরকে নির্বাচিত করা হয়। ডন ক্লেয়ার নামের এক ব্যক্তি মনে করেছিলেন ইতিহাস চর্চাকারী সমাজের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে শহরের মেয়র হিসেবে কোনো প্রাণিকে নির্বাচন করলে খুব ভালো হবে।’
নোলান্ড বলেন, ‘উইলবার তার নতুন দায়িত্বকে বেশ গুরুত্বের সঙ্গেই নিয়েছে। তবে উইলবারকে তার পেটে এবং কানে নিয়মিতভাবে আদর করতে হয়।’

র‌্যাবিট হ্যাশে প্রথম যে কুকুর মেয়র নির্বাচিত হয় তার নাম গুফি। এরপর মোট পাঁচবার ওই শহরে সারমেয় নেতৃত্বকে বরণ করা হয়েছে। শহরটিতে মাত্র ৫০০ লোকের বসবাস। তারা কুকুরকে ভালোবাসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *