নগর আ’লীগের ৭৪ সদস্যের কমিটিতে নারী মাত্র একজন!

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশাল মহানগর আওয়ামীলীগের ৭৪ সদস্যের কমিটিতে নারী সদস্য মাত্র একজন। কমিটির নিয়মরক্ষার পদ নারী বিষয়ক সম্পাদক পদে একজন নারী রাখা হয়। সংগঠনে তার কাজ কি তা ওই পদধারী নারীও জানেন না। রাজনৈতিক দলের সব পর্যায়ে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব নিশ্চিত করার দাবীতে বরিশালে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ অভিমত জানান মহানগর মহিলা আওয়ামলীগ নেত্রী কোহিনুর বেগম।

সংবাদ সম্মেলনে অধিকাংশ নারী সদস্য রাজনৈতিক দলে বঞ্চিত হওয়ার দাবী তুলে ধরেন। উন্নয়ন সংস্থা রূপান্তর’র উদ্যেগে রোববার সকালে নগরীর বিডিএস মিলনায়নতে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন পিরোজপুরের নেছারাবাদ উপজেলার নারী ভাইস চেয়ারম্যান নার্গিস জাহান। রূপান্তরের বরিশালের সমম্বয়কারী রাবেয়া বসরী, সচেতন নাগরিক কমিটির বরিশালের সভাপতি অধ্যাপক শাহ সাজেদা, উন্নয়ন সংগঠক আনোয়ার জাহিদ ও শুভংকর চক্রবর্তীসহ বিভাগের কয়েকজন নারী জনপ্রতিনিধি সংবাদ সম্মেলনে তাদের মতামত দেন।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে জানানো হয়, নিবন্ধন আইনে সকল রাজনৈতিক দলের কমিটির ৩৩ ভাগ নারী প্রতিনিধি রাখা বাধ্যতামুলক করা হয়েছে। অথচ দেশে প্রধান দুটি রাজনৈতিক দল আওয়ামীগের কেন্দ্রীয় কমিটিতে ২৪ ভাগ এবং বিএনপিতে ১৫ ভাগ নারী প্রতিনিধি রয়েছে। জাতীয় পার্টিতে আছে ২০ ভাগ।

জেলা ও উপজেলা পর্যায়ের কমিটিতে নারী প্রতিনিধি রাখা হয়েছে নামমাত্র। রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০ বাস্তবায়নের দাবীতে সোমবার বরিশালসহ সারাদেশের জেলা-উপজেলায় মানববন্ধন এবং জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে স্মারকলিপি প্রদানের কথা জানানো হয় সংবাদ সম্মেলনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *