আসুন বই মেলায় যাই

Spread the love

সৈয়দ জুয়েল:
বিখ্যাত ফরাসি দার্শনিক দেকার্ত বলেছিলেন-ভালো বই পড়া মানে গেলো শতাব্দীর মহৎ লোকের সাথে আলাপ করা। আর্নেস্ট হেমিংওয়ে জানিয়ে দিয়েছেন-বইয়ের মত এত বিশ্বস্ত বন্ধু আর নেই। আর বাংলাদেশের রম্যরচয়িতা, ছোট গল্পকার, ঔপন্যাসিক, অনুবাদক ও কবি সৈয়দ মুজতবা আলীর বিখ্যাত বানী-বই কিনে কেউ দেউলিয়া হয়না।

বিশ্বে জ্ঞানের আলো দ্বারা যারা নিজেদের জাত চিনিয়েছেন,তাদের সবারই বই সম্পর্কে রয়েছে নানা আলোকিত মতামত। একটি বই একজন মানুষের জীবনের গতিবেগ পাল্টে দেয়ার জন্য যথেষ্ট। যত বেশি পড়া তত বেশি জ্ঞান আহরণ। আর এই জ্ঞানের আলো ছড়িয়ে দিতেই বই মেলা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। দেশ ছাড়িয়ে প্রবাসেও এই মেলা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

আয়ারল্যান্ডও এখন নেই পিছিয়ে। দ্বিতীয় বারের মত বসছে প্রানের এই মেলা। প্রথম বই মেলার সফলতায় এই মেলা এখন বই প্রেমিদের জন্য আকর্ষণীয় এক উৎসবে পরিনত হতে যাচ্ছে। ইতিমধ্যে বই মেলা নিয়ে এখানের বাংলাদেশিদের মাঝে ব্যাপক সাড়া ফেলছে। ইলোকট্রোনিক মিডিয়া, সোশ্যাল মিডিয়া, অনলাইন পোর্টালে এ নিয়ে চলছে আয়োজনের নানা খবর। এবারের বইমেলাকে সাজানো হচ্ছে ভিন্ন আঙ্গিকে। বই মেলার পাশাপাশি থাকবে নানা ধরনের স্টল,যাতে করে দর্শকরা পাবেন বাড়তি আনন্দ।

এ বিষয়ে আয়োজক প্রধান ও উদ্যোক্তা সৈয়দ মোস্তাফিজুর রহমানের সাথে আলাপকালে তিনি ডেইলি নাগরিককে জানান- আয়ারল্যান্ডের বাংলাদেশিদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছেন মেলাকে ঘিরে। আগামী কয়েক বছরে এই মেলা আয়ারল্যান্ডের বাংলাদেশিদের অন্যতম গুরুত্বপূর্ণ এক মেলা হবে বলে মনে করেন তিনি।

মেলাকে সফল করতে কাজ করছেন এক ঝাঁক উদ্যমী কর্মী। দিন রাত পরিশ্রম করছেন নতুন নতুন অভিজ্ঞতা দিয়ে। সব মিলিয়ে আয়ারল্যান্ডের বাংলাদেশিরা প্রথম বই মেলার চেয়ে আরো ভিন্ন স্বাদ পাবেন বলেই ধারনা করা হচ্ছে। দর্শক সমাগম বেশি হওয়ার সম্ভাবনায় এবারের বই মেলার স্থানটিও নেয়া হয়েছে বড় আকারে।

ডাবলিনের ডিসিইউতে অমর একুশে বইমেলা ২০২২ শুরু হবে আগমী ১৫ই মে রবিবার সকাল এগারোটায়। যা চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। এটি শুধু একটি বই মেলা নয়,এটি বাংলাদেশিদের মিলনমেলাও। নিজে আসুন,অন্যকেও আসতে উৎসাহিত করুন। আমাদের শেকড়ের গন্ধ পেতে বইয়ের গন্ধ নেয়ার পাশাপাশি দেশিয় ভ্রাতৃত্বের বন্ধন আরো মজবুত করতে এরকম আয়োজনে আপনার উপস্থিতি বেশ গুরুত্বপূর্ণ।

মেলায় আসুন,বই কিনুন,বই উপহার দিন,আর নিজেদের সংস্কৃতিকে তুলে ধরুন বিশ্ব দরবারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *