প্রধানমন্ত্রীর হাতে সর্বময় ক্ষমতা খর্ব করতে হবে- জোনায়েদ সাকি

Spread the love

নাগরিক রিপোর্ট : বরিশালে গণসংহতি আন্দোলনের গণ সংলাপে সভায় দলটির প্রধান সমম্বায়ক জোনায়েদ সাকি বলেছেন, ‘একটি ভোট দিয়ে সরকার পরিবর্তনা হলেই দেশের সব সমস্যার সমাধান হবেনা। দেশে স্থায়ী গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে প্রধানমন্ত্রীর হাতে সর্বময় ক্ষমতা খর্ব করে শাসনব্যবস্থার পরিবর্তন আনতে হবে। এজন্য ভোটাধিকারের পাশাপাশি শাসনব্যবস্থা পরিবর্তনের জন্য লড়াইয়ে সকলকে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

‘ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় রাজনৈতিক প্রস্তাব’ শীর্ষক গণ সংলাপ বৃহস্পতিবার বিকালে বরিশাল প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সমমনা বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃব্ন্দৃ সংলাপে অংশগ্রহন করে বক্তৃতা করেন।

জোনায়েদ সাকি বলেন, ১৯৭২ সালের সংবিধান অনুযায় রাষ্ট্রপ্রধানের হাতে সর্বময় ক্ষমতা অর্পন করা হয়েছে। তিনি বিচারপতি, নির্বাচন কমিশনসহ সকল সাংবিধানিক পদে নিয়োগ দেবেন এবং বরখাস্ত করার ক্ষমতাও রাখেন। যে কারনে নিয়োগের সময যেমন দলীয়করন হয়, তেমনি সাংবিধানিক পদে নিয়োগপ্রাপ্তরা চাকুরী হারানোর ভয়ে স্বাধীনভাবে কাজ করতে পারেন না। এমন সংবিধানে দেশ পরিচালনা করে সুষ্ঠু নির্বাচন-ন্যায় বিচার ও গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয়। তাই সরকার পতনের আগে শাসনব্যবস্থার পরিবর্তন নিশ্চিত করতে হবে। অনথ্যায় নতুন করে ক্ষমতায় আসবে তারা একইভাবে দেশ পরিচালনা করবে।

জোনায়েদ সাকি বলেন, তলোয়ার ও বন্দুকের কথা বলে প্রধান নির্বাচন কমিশনার আওয়ামীলীগ ও তার পুলিশ বাহিনীর সঙ্গে জনগণকে যুদ্ধের দিকে ঠেলে দিয়েছেন। সিইসি ধীরে ধীরে প্রমান করছেন যে তিনি আওয়ামীলীগের এজেন্ডা বাস্তবায়ন করতে ওই চেয়ারে বসেছেন।

গণসংহতি আন্দোলনের বরিশালের আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ নীলুর সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তৃতা করেন ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক অধ্যক্ষ মহসিন উল ইসলাম হাবুল, বরিশাল সচেতন নাগরিক কমিটির সদস্য সচিব ডা. মিজানুর রহমান, বাসদের ডা. মনিষা চক্রবর্তী, গণ অধিকার পরিষদের আবু সাইদ মুসা, গণসংহতি আন্দোলনের মনির উদ্দিন পাপ্পু, একে ইনষ্টিটিউশনের প্রধান শিক্ষক জসিম উদ্দিন প্রমুখ।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *