নগরের অর্ধেক রাস্তা ভাঙ্গাচুরা

Spread the love

নাগরিক রিপোর্ট:
গর্ভবতী এক গৃহবধুকে নিয়ে বরিশাল নগরের গোরস্থান রোড হয়ে কলেজ রো পেড়িয়ে বেসরকারী হাসপাতাল আরিফ মেমুরিয়ালে যেতে ১০ মিনিটের পথ রিকশাওয়ালার লাগলো ৩০ মিনিট। কেননা গোটা পথই পানি আর ভাঙ্গাচুরায় তছনছ হয়ে আছে। নগরের অধিকাংশ ওয়ার্ডের অভ্যন্তরীন রাস্তা এখন খানাখন্দে ভরা। সিটি করপোরেশন বৃহৎ কয়েকটি সড়ক ৫ বছরের গ্যারান্টিতে সংস্কারের কথা বললেও নগরের অধিকাংশ অভ্যন্তরীন রাস্তায় চলা দুস্কর হয়ে পড়েছে। এতে প্রতিনিয়ত যানবাহনে ঘটছে একের পর এক দুর্ঘটনা। এই নগরের অর্ধেকের বেশি রাস্তা বেহাল হওয়ায় এগুলো সংস্কারে মাসব্যাপী আন্দোলন চালিয়ে যাচ্ছে বাম সংগঠন বাসদ। তবে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মো: ফারুক সাংবাদিকদের বলেন, নগরের সব সড়কই পর্যায়ক্রমে সংস্কারের প্রক্রিয়া চলছে।

বিসিসির তথ্যমতে, ৫৮ বর্গকিলোমিটার আয়তনের করপোরেশনে নগরের মোট ৫৯৩ কিলোমিটার সড়ক রয়েছে। এর মধ্যে পিচ ঢালাই সড়কের আয়তন ২৬৭ কিলোমিটার। সুত্রমতে, এর অর্ধেকেরও বেশি সংস্কারযোগ্য।
সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, দীর্ঘদিন সংস্কার না করায় ভেঙেচুরে তছনছ হওয়া রাস্তাগুলো হচ্ছে- গোরস্থান রোড, কলেজ রো, এম এ গফুর সড়ক, ফকিরবাড়ি সড়ক, জিয়ানগর সড়ক, দরগাবাড়ি সড়ক, ভাটিখানা সড়ক, সাগরদী ব্রাঞ্জ রোড, কাশিপুর কলোনী সড়ক, সার্কুলার রোড, কালুশাহ সড়ক, পশ্চিম কাউনিয়া সোবাহান মিয়ার পুল খালপাড় সড়ক, উত্তর কাউনিয়া বিসিক সড়ক।

নগরের পশ্চিম কাউনিয়া সোবাহান মিয়ার পুল খাল পাড়ের দীর্ঘ রাস্তাটি উচুনিচু আর ভাঙ্গাচুরায় রিকশা বা ছোট যানবাহন চলেই না বলে জানালেন সেখানকার গৃহবধু শাম্মী আক্তার। তিনি বলেন, এই রাস্তাটা সিটি মেয়র পরিদর্শন করে সংস্কারের আশ্বাস দিলেও ৬ মাসেও উন্নতি হয়নি।

নবগ্রাম সড়ক থেকে কলেজ এভিনিউ যাওয়াকালে টেম্পুচালক রিয়াজ হোসেন বলেন, তিনি থাকেন বিসিক শিল্পনগরে। সেখানকার রাস্তা না যেন চষা ক্ষেত। যে একবার ঢুকবে সে আর যেতে চাইবে না। বিসিকের দায়িত্বশীল এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এখানকার রাস্তা এতোটা খারাপ যে পন্যবাহী যানবাহন ঢুকতে পারেনা। এই এলাকার মানুষ নিদারুন কস্টে আছে। তবে স্থানীয় ১নং ওয়ার্ড কাউন্সিলর আমির হোসেন বিশ^াস বলেন, বিসিক রোড সংষ্কারের জন্য কোনো বরাদ্দ হয়নি। যেকারনে মেরামত করা যাচ্ছে না।
নগরের জিয়ানগর সড়কের বাসিন্দা মিজান রহমান বলেন, কীর্তনখোলার সন্নিকটে হওয়ায় এই এলাকার সড়কগুলো অধিকাংশ সময়ই জোয়ারের পানিতে ডুবে যায়। কিন্তু রাস্তাগুলো টেকসই না করায় খানাখন্দে হাটাই দুস্কর। একই কথা জাননিয়েছেন সাগরদি এলাকার একাধিক বাসিন্দা।

বাম সংগঠন বাসদ গত প্রায় এক মাস ধরে রাস্তা সংস্কারের দাবীতে নগরের বিসকি এলাকা, সাগরদী, জিয়া সড়ক, কাশিপুর, পুরানপাড়া, সদররোডে পথ সভা ও মানববন্ধন করে। পথসভাগুলোতে বাসদের সদস্য সচিব মনিষা চক্রবর্তী দাবী করেছেন, এসব এলাকার রাস্তাগুলো বেহাল দশায় পরিনত হয়েছে। জনগনের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। অথচ প্রতিবাদ করতে গিয়ে তারা নগরের বিসিক শিল্পনগরী, সাগরদি, মড়কখোলা সহ বিভিন্ন স্থানে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের বাধা ও হামলার সস্মুখীন হয়েছেন।

এব্যপারে বরিশাল সিটি করপোরেশনের প্যানেল মেয়র গাজী নইমুল হোসেন লিটু আজকের পত্রিকাকে সম্প্রতি জানান, তার নির্বাচনী এলাকা নগরের ১৯ নং ওয়ার্ডের কেবলমাত্র গফুর সড়ক সহ সবগুলো রাস্তা সংস্কার করা হয়েছে। নগরের অন্য সকল ওয়ার্ডের রাস্তাই পর্যায়ক্রমে সংস্কার করার উদ্যোগ নেয়া হচ্ছে। তিনি বলেন, তারা বৃহৎ সড়কগুলো ৫ বছরের গ্যারান্টি দিয়ে যেভাবে সংস্কার করেছেন তা নজিরবিহীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *