করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে বাংলাদেশ

Spread the love

নাগরিক রিপোর্ট: নভেল করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রান্ত উচ্চ ঝুঁকির তালিকায় এবার বাংলাদেশের নাম দেখা গেল। এই তালিকাটি প্রকাশ করেছে ঢাকার মার্কিন দূতাবাস। গত ফেব্রুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে প্রকাশিত তালিকায় বাংলাদেশের নাম ছিল না।
ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল বলা হয়, বাংলাদেশসহ মোট ২৫ দেশ কভিড-১৯ এর উচ্চ ঝুঁকিতে রয়েছে। বাংলাদেশ ছাড়া বাকি ২৪টি দেশ হলো: আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ইন্দোনেশিয়া, ইরাক, কাজাখস্তান, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, ফিলিপাইন, তুর্কমিনিস্তান, উজবেকিস্তান, জাম্বিয়া, জিম্বাবুয়ে, মিয়ানমার, কম্বোডিয়া, ইথিওপিয়া, কিরঘিজ প্রজাতন্ত্র, লাও, মঙ্গোলিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনাম।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে ২৫টি দেশ করোনাভাইরাসে আক্রান্ত বা উচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের জন্য ৩ কোটি ৭০ লাখ ডলারের জরুরি তহবিল দেওয়ার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), অন্যান্য বহুপক্ষীয় প্রতিষ্ঠান এবং ইউএসএআইডির কর্মসূচি বাস্তবায়নকারী অংশীদারদের পরিচালিত প্রকল্পের জন্য এ তহবিল দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *