১৭ মার্চের পর প্রতিষ্ঠিত অনলাইনের রেজিস্ট্রেশন

Spread the love

নাগরিক রিপোর্ট: চলতি মাসের ১৭ তারিখের পর প্রথম ধাপে প্রতিষ্ঠিত অনলাইনগুলোর রেজিস্ট্রেশন দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে জাতীয় প্রেস ক্লাবে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) সাবেক মহাপরিচালক প্রয়াত শাহ আলমগীরকে নিয়ে ‘স্বপ্নের সারথি শাহ আলমগীর’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
ড. হাছান মাহমুদ বলেন, সংবাদপত্রের আজ বিকাশ ঘটেছে, সঙ্গে অনেক চ্যালেঞ্জও এসেছে। প্রতিযোগিতার কারণে সংবাদ পরিবেশন, আইন ও গুণগত মান নষ্ট হয়। সেটা অনলাইনে বেশি হচ্ছে। ফলে অনেক সময় বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন হয় না। এ জন্য প্রশিক্ষণ প্রয়োজন। যেন কেউ কোনো অনলাইনে নিয়োগের পরিচয়কে ঢাল হিসেবে ব্যবহার করতে না পারে, সেটাও দেখা দরকার।
তথ্যমন্ত্রী বলেন, অনলাইন ও অনলাইন টিভির রেজিস্ট্রেশন আহ্বান করা হয়েছে। আমরা ১০০টির মতো অনলাইনের গোয়েন্দা প্রতিবেদন পেয়েছি। ১৭ মার্চের পর প্রথম ধাপে প্রতিষ্ঠিত অনলাইনের রেজেস্ট্রিশন দেওয়া হবে। রেজিস্ট্রেশন হলে এ সেক্টরে শৃংখলা ফিরবে।
পত্রিকার প্রচার সংখ্যার ‘বিশৃঙ্খলা’ নিয়ে মন্ত্রী বলেন, এ অবস্থার অবসান প্রয়োজন। অনেক সময় দেখা যাচ্ছে অখ্যাত পত্রিকাও প্রতিষ্ঠিত পত্রিকার চেয়ে বেশি সার্কুলেশন। এ অবস্থার পরিবর্তন প্রয়োজন।
অনুসন্ধানী সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, অনেক প্রতিবেদক খুব ভালো প্রতিবেদন করেন। যাদের লেখায় দেশ এগোচ্ছে। আমি অনেক সময় ফোন করেও তাদের খোঁজ নিই। সংবাদমাধ্যম যেন পুরোপুরি স্বাধীনভাবে কাজ করতে পারে, সরকার সেই ব্যবস্থা করছে।
অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান ও সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল ও প্রয়াত সাংবাদিক শাহ আলমগীরের স্ত্রী মায়া প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *